মোবাইলের ব্যাটারি লাইফ বৃদ্ধি…!!!!

426123-android-battery-tips

বর্তমান সময়ে যখন আমরা সব কাজে স্মার্টফোন ব্যবহার করি তাই স্মার্টফোনের ব্যাটারির সমস্যা আমাদের জন্য জটিল এক সমস্যা। অ্যান্ড্রয়েড ফোন কেনার পর দেখা দেয় ব্যাটারী দ্রুত খরচ হয়ে যাচ্ছে, প্রায়ই দেখা যায় ফুল চার্জ দেওয়ার এক-আধ ঘন্টার মধ্যে ১০-১৫% চার্জ উধাও। এজন্যেই হয়তো ব্যাটারির জনিত সমস্যাগুলোই ব্যবহারকারিদের কাছে এখন সবচাইতে বড় কনসার্ন হিসেবে কাজ করে থাকে। বর্তমানে ক্রেতারা একটি ডিভাইস ক্রয় করার আগে শুধুমাত্র এর রম, ক্যামেরা এবং প্রসেসরেই আটকে থাকেনা, বরং এই ফিচারগুলোর সাথে সাথে ব্যাটারির ধারণ ক্ষমতার কথাও মাথায় রাখেন। শুধুমাত্র এই ব্যাটারির ধারণ ক্ষমতার জন্যেই দারুণ সব কনফিগারেশনের স্মার্টফোন বাজারে মার খেয়ে যায় মাঝে মাঝে।

আপনি যদি একটি ডিভাইস দীর্ঘ দিন ধরে ব্যবহার করেন তবে এর কার্যক্ষমতা আস্তে আস্তে কমবেই। তবে মাঝে মাঝে হঠাত করেই স্মার্টফোনের ব্যাটারির পারফর্মেন্স কমে যায়, বিরক্তিকর একটি সমস্যা এটি। আপনার যদি হঠাত করে মনে হয় যে আপনার ডিভাইসে ব্যাটারি ব্যাকআপ আগের চাইতে হঠাত করেই বেশ কমে গিয়েছে তবে আপনার বুঝে নেয়া উচিৎ যে তাতে নিশ্চয়ই কোন প্রকার সমস্যা হয়েছে।

তাই আপনার মোবাইল ব্যাটারি লাইফ বৃদ্ধির কিছু টিপস নিম্নে দেওয়া হল :-

অপ্রয়োজনীয় অ্যাপস গুলো বন্ধ করে দিন ( Settings > Apps )। এজন্য ভালো কোনো টাস্ক কিলার অ্যাপ ব্যবহার করতে পারেন। ব্যাকগ্রাউন্ড অ্যাপ সবচেয়ে বেশি ব্যাটারি অপচয় করে। ফোন লক করার সময় ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করে নিন।

426149-android-battery-tips

ব্যাটারি মনিটর করুন (Settings > Battery)। দেখুন কোন অ্যাপস বেশি ব্যাটারি ব্যবহার করছে। ওয়াইফাই, হটস্পট, টেথারিং, ব্লুটুথ  প্রভৃতি দরকার না থাকলে বন্ধ করে রাখুন।(Settings > Wifi), (Settings > Mobile Networks.

426144-android-battery-tips

ফোনের ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখুন ( Settings > Display > Brightness )। পারলে অটো ব্রাইটনেস দিয়ে রাখুন।ফোনের GPS ( Settings > Location services) অথবা Sync/Synchronization ( Settings > Accounts & sync) বন্ধ রাখুন।

426151-android-battery-tips

হোমস্ক্রীনে লাইভ ওয়ালপেপার ব্যবহার না করে নরমাল কোন ওয়ালপেপার ব্যবহার করুন। মোবাইল ফোনে সব সময় চলতে থাকে এমন উইজেট ব্যবহার না করা ভালো। গেমস কিংবা কোনো অ্যাপ চালানোর পর তা ব্যাকগ্রাউন্ড থেকে ভালোভাবে বন্ধ করুন।

উপরের সব টিপস ব্যবহার করলে আশা করি আপনার মোবাইলের ব্যাটারি লাইফ আগের চেয়ে বৃদ্ধি পাবে।

Comments