স্মার্টফোন Overheating কিভাবে বন্ধ করবেন.. !!!!

smartphone-panas_20160301_141355

স্মার্টফোন যুগের সব চেয়ে বড় সমস্যা হল মোবাইল ফোন ওভারহিট করা কিংবা সাধারন তাপমাত্রা থেকে অধিক গরম হওয়া। অনেকে এটাকে স্বাভাবিক মনে করেন, কারন আমরা মোবাইল ফোনের উপর যে পরিমান প্রেসসার দিয়ে থাকে ঐ অনুযায়ী ফোনতো গরম হবেই। কিন্তু এটাকে স্বাভাবিক মনে করা আমাদের ভুল ধারনা কারন ওভারহিটিং মোবাইল ফোনের জন্য ঝুঁকিপূর্ণ। অনেক সময় অতিরিক্ত গরম হওয়ার কারনে ব্যাটারি ব্রাস্ট করতে পারে। তাই মোবাইল ফোনকে অভেরহিটিং থেকে বাঁচাতে আমাদের যা করতে হবে।

অপ্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করা থেকে বিরত থাকুন কারণ, আপনি যত অ্যাপ ইনস্টল করবেন আপনার ফোন তত গরম হতে থাকবে। কারণ এমন অনেক অ্যাপ আছে যেগুলি না চালালেও সেগুলি ব্যাকগ্রাউন্ড এ ram টানতে থাকে। আর আপনার ফোনের ram এবং প্রসেসর যত বেশী সক্রিয় থাকবে তারা ততই তাপ উৎপন্ন করতে থাকবে। ফলস্বরূপ আপনার ফোন টিও তত বেশি গরম হয়ে যাবে। তাই চেষ্টা করুন সব অপ্রয়োজনীয় অ্যাপ গুলি আপনার ফোন থেকে Uninstall করে দিতে।

2a8e3asa

মোবাইল ফোন চার্জে থাকা অবস্থায় ব্যাবহার করা উচিত নয়। কারণ বেশির ভাগ ফোন চার্জে থাকা অবস্থায় গরম হতে থাকে তাই ঐ সময় ব্যাবহার না করায় উত্তম।

Wifi & Portable Wifi Hotspot ব্যাবহার করলে ফোনের তাপমাত্রা বেড়ে যায় এবং ব্যাটারি খুব তাড়াতাড়ি কমে যেতে থাকে। তাই অযথা এগুলি ব্যাবহার না করাই ভাল। হটস্পট একটানা বেশিক্ষণ চালালে ফোন ওভারহিট হতে থাকে তাই হটস্পট চলা কালিন অন্যান্য অ্যাপ না চালানো বেটার।

একটানা ক্যামেরা বেশিক্ষণ ব্যাবহার করলে কিংবা একটানা দেড় দুই ঘন্টা ভিডিও করলে ফোনে ওভার হিটিং প্রবলেম দেখা দিতে পারে।

Cache & Junk ফাইল গুলিকে আপনার ফোন থেকে মুছে ফেলুন। Cache হল জরুরীকালীন ডাটা যা Ram Access কমানোর জন্য CPU দ্বারা ব্যাবহার করা হয়। এগুলি জমিয়ে রাখলে CPU কে আরো কঠোর ভাবে কাজ করতে হয়। এর ফলে ফোন শুধু শুধু গরম হয়ে যায়।

হাই গ্রাফিক্সের গেমস একটানা বেশিক্ষণ না খেলা । এই গেমস গুলো সবচেয়ে বেশি ফোন গরম করে। তাই বেশিক্ষণ যদি গেমস খেলে থাকেন তাহলে খেলার পর কিছুক্ষণ ফোন বন্ধ করে রাখুন। ফোন থেকে যদি কোনো অ্যাপস বন্ধ করার জন্য নটিফিকেসন আসে তাহলে সাথে সাথে বন্ধ করে দিন।

overheat

ফোন কে গরম হওয়ার হাত থেকে বাচাতে হলে ফোনের Background এর Running Application গুলি কে বন্ধ করে দিন। ফলে স্বাভাবিক ভাবেই কম Cpu usage এর জন্য ফোন ঠান্ডা থাকে।

আশা করি উপরের টিপস গুলো আপনাদের কাজে দিবে এবং আপনার ফোনকে ওভারহিটিং থেকে বাঁচাবে।

maxresdefault

Comments